১২ মে থেকে অভাবী ৫০ লাখ পরিবারকে মাসে ২৫শ’ টাকা করে দেয়া শুরু

১২ মে থেকে অভাবী ৫০ লাখ পরিবারকে মাসে ২৫শ’ টাকা করে দেয়া শুরু
১২ মে থেকে অভাবী ৫০ লাখ পরিবারকে মাসে ২৫শ’ টাকা করে দেয়া শুরু

নিজস্ব প্রতিবেদক।।

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টানা ছুটিতে বন্ধ রয়েছে অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য। আর এমন পরিস্থিতিতে বিপাকে পড়া ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা দিচ্ছে সরকার। চলতি মাসের ১২ তারিখে এই সহায়তা দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে বিপাকে পড়া ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে তালিকা। প্রায় সাড়ে ১২শ’ কোটি টাকা এ সহায়তার জন্য বরাদ্দ করা হয়েছে। এর আওতায় তালিকাভুক্ত পরিবারগুলো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এককালীন ২৫০০ টাকা করে দেয়া হবে।

প্রতিমন্ত্রী জানান, খাদ্য সহায়তা হিসাবে চলতি মাসে আরো এক লাখ টন চাল বরাদ্দ হচ্ছে। জুন মাসে বরাদ্দ হবে আরো দুই লাখ টন চাল।

এদিকে করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে তা আরো ৬ দফায় ছুটি বাড়িয়ে ১৪ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সাধারণ ছুটির সঙ্গে ৬ মে’র বুদ্ধ পূর্ণিমার ছুটি এবং ১৫ ও ১৬ মে’র সাপ্তাহিক ছুটিও যুক্ত হবে। দেশে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও দেশের অর্থনীতি ও জনজীবনে কর্মহীনতার প্রভাবের কথা বিচার করে আগামী ১৭ মে থেকে স্বাস্থ্য বিধি মেনে সরকার সাধারণ ছুটি আরও বাড়ানো হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।