গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বললে চালক আটক, গাড়ি জব্দ: ডিএমপি কমিশনার

পোস্টকার্ড ডেস্ক ।।

গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বললে চালক আটক, গাড়ি জব্দ: ডিএমপি কমিশনার
গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বললে চালক আটক, গাড়ি জব্দ: ডিএমপি কমিশনার

গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বললে চালককে আটক এবং গাড়িটি জব্দ করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

রবিবার রাজধানীর কাকরাইল মোড়ে ‘পথচারীর করণীয়’ শীর্ষক সচেতনতামূলক কর্মসূচি এবং ‘ক্যাশ কার্ডের মাধ্যমে ট্রাফিক প্রসিকিউশনের জরিমানা আদায়’ ব্যবস্থার উদ্বোধন অনুষ্ঠানে ট্রাফিক বিভাগকে তিনি এ নির্দেশনা দেন।

আছাদুজ্জামান মিয়া বলেন, চলন্ত গাড়িতে চালক মোবাইলে কথা বললে ড্রাইভিংয়ে মনোযোগ থাকে না। এর ফলে প্রাণহানির ঘটনা ঘটে। তাই গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বললে সঙ্গে সঙ্গে চালককে আটক করে গাড়ি জব্দ করা হবে।

এ ছাড়া, সড়কের বাম লেন দখল করে দাঁড়িয়ে থাকলে তাদের গাড়িও রেকারিং করতে ট্রাফিক বিভাগকে নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

এখন থেকে ট্রাফিক প্রসিকিউশনের জরিমানার টাকার জন্য চালক ও গাড়ির কাগজপত্র জব্দ করা হবে না উল্লেখ করে তিনি বলেন, চালক তার জরিমানা টাকা এখন থেকে অন স্পটে যেকোনো ব্যাংকের ডেবিট, ক্রেডিট, ভিসা, ক্যাশ, বিকাশ, রকেট ও অন্যান্য কার্ড ব্যবহার করে পরিশোধ করতে পারবেন। 

নিয়ম না মানা পথচারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ডিএমপি কমিশনার। তিনি বলেন, ঢাকা শহরে অনেক পথচারীকে হেডফোন কিংবা মোবাইলফোন কানে ধরে রাস্তা পার হতে দেখা যায়। বাচ্চা নিয়ে রোড ডিভাইডার পার হতে দেখেছি। রাস্তার মাঝখানে দাঁড়িয়ে হাত দিয়ে ইশারায় গাড়ি থামানোর সংকেত দিতে দেখেছি। জেব্রা ক্রসিং ব্যবহার করেন না। তাদের বিরুদ্ধেও এখন থেকে ব্যবস্থা নেওয়া হবে।