কিশোরী গ্রেটা থানবার্গ ‘পার্সন অফ দ্য ইয়ার-২০১৯’

কিশোরী গ্রেটা থানবার্গ ‘পার্সন অফ দ্য ইয়ার-২০১৯’
কিশোরী গ্রেটা থানবার্গ ‘পার্সন অফ দ্য ইয়ার-২০১৯’

আন্তর্জাতিক ডেস্ক ।।

সারা বিশ্বে পরিবেশ আন্দোলনের জন্য পরিচিত কিশোরী গ্রেটা থানবার্গকে ‘পার্সন অফ দ্য ইয়ার-২০১৯’ ঘোষণা করেছে টাইম ম্যাগাজিন।  বুধবার এর প্রচ্ছদ জুড়ে ছাপা হয়েছে মেয়েটির ছবি।

গত কয়েক বছর ধরে এক দীর্ঘ পথ পেরিয়েছে গ্রেটা থানবার্গ। একসময় প্রতি শুক্রবার বিশ্ব উষ্ণায়নের প্রতিবাদ করতে সুইডিশ পার্লামেন্টের বাইরে হাজির থাকত সে। গত বছর তাকে প্রতি শুক্রবার দেখা যেত সেখানে। সেখান থেকে এক বিশ্বব্যাপী যুব আন্দোলন গড়ে তুলেছে ওই কিশোরী। বিশ্ব উষ্ণায়নের মোকাবিলা করার জন্য পদক্ষেপের দাবি তুলেছে সারা পৃথিবীর নীতি নির্ধারকদের কাছে।

গ্রেটাকে ‘পার্সন অফ দ্য ইয়ার’ নির্বার্চিত করার কারণ হিসাবে টাইম পত্রিকার সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল বলেন, ‘নতুন প্রজন্ম নেতৃত্ব দিলে পৃথিবীটা কেমন হতে পারে সেটাই আমাদের সবাইকে দেখিয়ে দিয়েছে সে।’

১৯২৭ সাল থেকে প্রতি বছর ‘পার্সন অফ দ্য ইয়ার' ঘোষণা করে আসছে টাইম পত্রিকা। যিনি এই পদবি পান বছরের শেষ সংখ্যায় পত্রিকার প্রচ্ছদে ছাপা হয় তার ছবি। ২০১৭ সালে সৌদি আরবের নিহত সাংবাদিক জামাল খাশোগ্গি এই খেতাব পেয়েছিলেন।

এবারের টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে লেখা রয়েছে ‘তারুণ্যের শক্তি’। সেখান‌ে গ্রেটা থানবার্গকে দেখা যাচ্ছে পর্তুগালের লিসবনে সৈকতে।

গত কয়েক বছর ধরে এক দীর্ঘ পথ পেরিয়েছে গ্রেটা থানবার্গ। একসময় প্রতি শুক্রবার বিশ্ব উষ্ণায়নের প্রতিবাদ করতে সুইডিশ পার্লামেন্টের বাইরে হাজির থাকত সে।

টাইম'-কে কিশোরী গ্রেটা জানিয়েছে, ‘আমরা এভাবে বেঁচে থাকতে পারি না যে, আগামীকাল বলে কিছু নেই। কেননা আগামীকাল রয়েছে। এটাই আমরা বলছি।’

গত সেপ্টেম্বরে জাতিসঙ্ঘে বক্তব্য রাখার পর গোটা পৃথিবীর নজর কাড়ে কিশোরী গ্রেটা থানবার্গ। বিশ্বনেতাদের সামনে সে প্রশ্ন তোলে ‘হাউ ডেয়ার ইউ?’। পরিবেশ আন্দোলনের প্রেক্ষিতে একটি মাইলফলক হয়ে ওঠে সেই বক্তৃতা। আন্দোলনের মুখপাত্র হয়ে ওঠে গ্রেটা।

পরবর্তী কয়েক সপ্তাহে গ্রেটার শুক্রবারের প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছে লাখ লাখ মানুষ। গোটা পৃথিবীর পরিবেশ আন্দোলনের মুখ হয়ে উঠেছে সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ।

সূত্র: এনডিটিভি