গুগল প্লে নিষিদ্ধ করল ট্রাম্পের ট্রুথ সোশ্যাল

গুগল প্লে নিষিদ্ধ করল ট্রাম্পের ট্রুথ সোশ্যাল
গুগল প্লে নিষিদ্ধ করল ট্রাম্পের ট্রুথ সোশ্যাল

পোস্টকার্ড ডেস্ক ।। 

সামাজিক যোগাযোগের মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’ নিষিদ্ধ করেছে গুগল প্লে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে তৈরি ট্রুথ সোশ্যাল বিষয়ে গুগল বলেছে, সামাজিক যোগাযোগের মাধ্যমটি তাদের নীতিমালা ভঙ্গ করেছে। আর এ কারণেই গুগল প্লে থেকে আর ট্রুথ সোশ্যাল অ্যাপ ডাউনলোড করা যাবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, শারীরিক আক্রমণের এবং সহিংসতায় উসকানি দেওয়ার মতো কনটেন্ট নিষিদ্ধ করার নীতি আছে গুগলের। আর এটিই মানেনি ট্রাম্পের ট্রুথ সোশ্যাল। এখন গুগল প্লে থেকে আর ট্রুথ সোশ্যাল অ্যাপ ডাউনলোড করতে পারবেন না অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। 

এর আগে ট্রুথ সোশ্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিন ন্যুনেজ অভিযোগ করে বলেছিলেন, গুগল ‘একচেটিয়া’ আচরণ করে যাচ্ছে। সংশ্লিষ্ট খাতের বিশ্লেষকেরা বলছেন, গুগল প্লে নিষিদ্ধ করার কারণে ট্রুথ সোশ্যালের জনপ্রিয়তা কমে যেতে পারে। কারণ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা চাইলেও এই অ্যাপ নামাতে পারবেন না। যদিও বিশ্বে অ্যাপ ডাউনলোড ও ব্যবহারের হিসাবে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মই সবচেয়ে এগিয়ে।  

গত ফেব্রুয়ারি মাসে অ্যাপলের অ্যাপ স্টোরে ট্রুথ সোশ্যালের মোবাইল অ্যাপ্লিকেশন অবমুক্ত করা হয়েছিল। ওই সময় খবর বেরিয়েছিল, অ্যাপল স্টোর থেকে ফ্রি অ্যাপের মধ্যে সবচেয়ে বেশি ডাউনলোড করা হচ্ছে ‘ট্রুথ সোশ্যাল’। এমনকি টুইটার ও টিকটককে পেছনে ফেলেছিল এই অ্যাপ। 

টুইটার থেকে নিষিদ্ধ হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প তাঁর নিজস্ব সোশ্যাল নেটওয়ার্কিং সাইট চালু করার ঘোষণা দেন। এরই পরিপ্রেক্ষিতে ২০২১ সালের অক্টোবরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

খালেদ / পোস্টকার্ড ;