আজ বছরের প্রথম সূর্যগ্রহণ, অনলাইনে দেখা যাবে

আজ বছরের প্রথম সূর্যগ্রহণ, অনলাইনে দেখা যাবে
আজ বছরের প্রথম সূর্যগ্রহণ, অনলাইনে দেখা যাবে

পোস্টকার্ড ডেস্ক ।। 

আজ বৃহস্পতিবার (১০ জুন)। বাংলাদেশ সময় দুপুর ২টার একটু পর থেকে শুরু হবে বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ। মহাকাশ বিষয়ক ওয়েবসাইট স্পেস ডট কম এ তথ্য জানিয়েছে।

সূর্যগ্রহণ চলার সময়ে সূর্য এবং পৃথিবীর মধ্যে চলে আসবে চাঁদ। আর সেই কারণেই পৃথিবীর কাছে সূর্যের আলো পৌঁছনোর জন্য মূল বাধা হয়ে দাঁড়াবে চাঁদ। এ সময় সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটি বলয় দৃশ্যমান থাকবে। অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। একে বলে ‘রিং অব ফায়ার’। আকাশের কোলে এক মহাজাগতিক সৌন্দর্য বিচ্ছুরণ করবে। রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে দেখা যাবে আগুনের বলয়। এর মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত দৃশ্য প্রত্যক্ষ করা যাবে।

টাইম অ্যান্ড ডেট ডট কম জানিয়েছে, ১০ জুন এ সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিটে শুরু হয়ে শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিটে।

মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা জানিয়েছে, নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লন্ডন এবং টরন্টো থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। ভারতে লাদাখের কিছু অংশ, অরুণাচল প্রদেশ এবং কাশ্মীরের কিছু অংশ থেকে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ।

সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর। সেটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এন্টার্কটিকা থেকে পূর্ণ সূর্যগ্রহণটি দেখা যাবে। এ ছাড়া দক্ষিণ আমেরিকা,  আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের কিছু অঞ্চল থেকে আংশিক সূর্যগ্রহণ দৃশ্যমান হবে। 

এবারের সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। তবে, অনলাইনে দেখা যাবে। বছরের প্রথম সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং দেখার কোনো নির্দিষ্ট ওয়েবসাইট না থাকলেও নাসা, যুক্তরাজ্যের রয়্যাল অবজারভেটরি, টাইম অ্যান্ড ডেট- এসব সংস্থার তরফে তাদের ওয়েবসাইটে সূর্যগ্রহণ লাইভ স্ট্রিমিং করা হবে। এই সব সংস্থার সূর্যগ্রহণের ওয়েবসাইট বা তাদের ইউটিউব চ্যানেল থেকে লাইভ স্ট্রিমিংয়ে যোগ দিয়ে আমরাও হতে পারব এক অসাধারণ মুহূর্তের স্বাক্ষী। বাংলাদেশ সময় দুপুর ১টার পর থেকে সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং শুরু করা হবে বলে জানা গেছে।