স্কুল খুলতে পারে যেকোনো সময়, শিক্ষক-কর্মকর্তাদের টিকা নেওয়ার নির্দেশনা প্রধানমন্ত্রীর

স্কুল খুলতে পারে যেকোনো সময়, শিক্ষক-কর্মকর্তাদের টিকা নেওয়ার নির্দেশনা প্রধানমন্ত্রীর
স্কুল খুলতে পারে যেকোনো সময়, শিক্ষক-কর্মকর্তাদের টিকা নেওয়ার নির্দেশনা প্রধানমন্ত্রীর

পোস্টকার্ড ডেস্ক।।

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের টিকাদান শুরু হওয়ায় যেকোনো সময় স্কুলগুলো খুলে দেওয়া হতে পারে। আর সেজন্য শিক্ষক-কর্মকর্তাদের টিকা নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে রাজধানীর সচিবালয় ক্লিনিকে টিকা নেওয়ার পর একথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এক প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, “উনি (প্রধানমন্ত্রী) এতটাই আন্তরিক শিক্ষার প্রতি, উনি গতকাল এবং এর আগেও আমাকে ফোন দিয়ে বলেছেন যে, ‘তোমার সকল শিক্ষককে টিকা দিয়ে নাও, আমরা যেকোনো সময় স্কুল খুলে দেব, যাতে আমার কোনো শিক্ষক (টিকার) আওতার বাইরে না থাকে’।”

শিক্ষক-কর্মকর্তাদের কবে থেকে টিকা দেওয়া হবে, জানতে চাইলে তিনি বলেন,“শিক্ষকদের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেছেন। আমরা যেকোনো সময়…আজ থেকে সাতদিনের মধ্যে টিকা নেওয়া শেষ করব।”

দেশে করেনাভাইরাসে রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা বাদে অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

নিজের টিকা নেওয়ার অভিজ্ঞতা তুলে ধরে জাকির হোসেন বলেন, “আমার কাছে স্বাভাবিক মনে হলো, আমরা অন্যান্য যে ইনজেকশন নেই তার চেয়ে আমার কাছে অনেক আরামদায়ক মনে হলো। আমাদের সচিবসহ সকলেই নিয়েছেন। তাদের কোনোরকম পার্শ্ব প্রতিক্রিয়া নেই। আমার এলাকায়ও নিয়েছেন, তাদেরও কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। আমি অনুরোধ করব আমার শিক্ষকদের যারা টিকার আওতায় পড়বেন, চল্লিশোর্ধ বয়সের সবাইকে টিকা নেওয়ার জন্য।”

গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, “শিক্ষক-শিক্ষিকা সবাই যেন যথাসময়ে টিকা নিয়ে স্বাস্থ্য সুরক্ষায় এগিয়ে আসেন। আর মাস্ক ব্যবহার করতে হবে সবাইকে।”