এমভি আবদুল্লাহর নাবিকদের স্বজনরা বরণ করবেন কাল

এমভি আবদুল্লাহর নাবিকদের স্বজনরা বরণ করবেন কাল
এমভি আবদুল্লাহর নাবিকদের স্বজনরা বরণ করবেন কাল

পোস্টকার্ড ডেস্ক।। 

এমভি আবদুল্লাহ জাহাজ এখন কক্সবাজারের কুতুবদিয়ায়। সোমবার (১৩ মে) সন্ধ্যা সোয়া ৬টার দিকে নোঙর করেছে সেটি। 

মঙ্গলবার জাহাজে থাকা ২৩ নাবিককে অন্য একটি ছোট জাহাজে বা বোটে করে নিয়ে আসা হবে চট্টগ্রামে এবং সদরঘাটের লাইটার জেটি দিয়ে চট্টগ্রামে পা রাখবেন নাবিকরা। এ সময় চট্টগ্রামের সদরঘাট জেটিতে বরণ করবেন স্বজনরা। 

এমভি আবদুল্লাহ ক্যাপ্টেন মো. আবদুর রশিদ জানান, কুতুবদিয়াতে জাহাজে থাকা ৫৬ মেট্রিকটন চুনাপাথর খালাস করা হবে।  আর এসব খালাস করতে আরও দুই দিন সময় লাগবে এবং খালাসের পর চট্টগ্রাম বন্দরের পতেঙ্গায় জাহাজ চলে আসবে। যদিও মঙ্গলবার (১৪ মে) দুপুরে জাহাজে থাকা ২৩ নাবিক পরিবারের কাছে চলে যেতে পারবেন। 

তিনি জানান , চট্টগ্রামের সদরঘাটের কেএসআরএমের লাইটার জেটি হয়ে নাবিকরা পরিবারের কাছে যাবেন। নাবিকরা চট্টগ্রামে পৌঁছলে তাদের দেওয়া হবে উষ্ণ অভ্যর্থনা দেয়া হবে ।

এ বিষয়ে এমভি আবদুল্লাহ জাহাজের মালিক চট্টগ্রামের কবীর গ্রুপের প্রধান নির্বাহী (সিইও) মেহেরুল করিম বলেন, জাহাজে থাকা নাবিকরা সুস্থ আছেন। জাহাজ থেকে ২৩ নাবিককে অন্য একটি ছোট জাহাজে বা বোটে নিয়ে আসা হবে। চট্টগ্রামের সদরঘাটের লাইটার জেটি দিয়ে চট্টগ্রামে পা রাখবেন নাবিকরা। সেখান থেকে যার যার গন্তব্যে চলে যেতে পারবেন। নতুন ২৩ নাবিক এমভি আবদুল্লাহর দায়িত্ব নেবেন।

তিনি আরও বলেন, আমরা আল্লাহর কাছে শোকরিয়া আদায় করছি যে নাবিকদের সুস্থভাবে ফিরিয়ে আনতে পেরেছি। আমাদের কাছে নাবিকদের জীবন খুবই গুরুত্বপূর্ণ ছিল।

উল্লেখ্য যে, মোজাম্বিক থেকে ৫৬ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ সোমালিয়ার জলদস্যুরা জাহাজটি জিম্মি করেছিল। গত ১৪ এপ্রিল ভোররাতে জাহাজটি জলদস্যুমুক্ত হয়। এ সময় ৬৫ জন জলদস্যু জাহাজটি থেকে বোটে নেমে যায়। পরবর্তীতে
গত ২২ এপ্রিল বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৭টার দিকে জাহাজটি দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ভিড়েছিল। কয়লা খালাস শেষে ২৭ এপ্রিল স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে নতুন ট্রিপের পণ্য লোড করতে ইউএইর মিনা সাকার বন্দরে যায় জাহাজটি এবং সেখান থেকে চুনাপাথর নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়। 

এমভি আবদুল্লাহ এখন  ২৩ নাবিক নিয়ে বঙ্গোপসাগরের মহেশখালীর কুতুবদিয়ার আলফা অ্যাংকারেজে রয়েছে। এর আগে গত ৯ মে রাতে জাহাজটি বঙ্গোপসাগরে পৌঁছে।

খালেদ /পোস্টকার্ড ;