উচ্চশিক্ষার দ্বার উন্মোচিত হলো ৫ গার্মেন্টসকর্মীর

এশিয়ান উইম্যান ভার্সিটি-ক্লিফটন গ্রুপের চুক্তি স্বাক্ষর

উচ্চশিক্ষার দ্বার উন্মোচিত হলো ৫ গার্মেন্টসকর্মীর
উচ্চশিক্ষার দ্বার উন্মোচিত হলো ৫ গার্মেন্টসকর্মীর
আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানে (এইউডব্লিউ) ক্লিফটন গ্রুপে কর্মরত পাঁচজন গার্মেন্টস শ্রমিকের উচ্চ শিক্ষার ধার উন্মোচিত হলো। প্রতিবছর ‘পাথ ওয়েজ ফর প্রমিজ’ স্কলারশিপের আওতায় তারা স্নাতক সম্পন্ন করার সুযোগ পাবে। এশিয়ান ইউনিভার্সিটি তাদের পড়াশুনার সময়কালের জন্য টিউশন ফি, বই, আবাসন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, খাবার এবং অন্যান্য প্রাথমিক প্রয়োজনগুলির ব্যয়ভার বহন করবে। আর শ্রমিক হিসেবে তাদের মাসিক বেতন-ভাতা অব্যাহত রাখবে ক্লিফটন গ্রুপ। ক্লিফটন গ্রুপের নারী শ্রমিক যারা উচ্চ মাধ্যমিক পাস করেছে এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে নির্বাচিত হবে তারা এই সুযোগ পাবে। চলতি বছর ২ জন শ্রমিক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এই সুযোগ লাভ করেছে। তারা হলো জান্নাতুল ফেরদৌস ও তানজিনা আক্তার।
ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শ্রমিকরা ‘পাথ ওয়েজ ফর প্রমিজ’ প্রোগ্রামের মাধ্যমে এক বছরের কোর্স সম্পন্ন করবে। যেখানে ইংরেজি, গণিতসহ নানা বিষয়ে তাদের দক্ষতা বৃদ্ধি করবে। পরে একটি ৩ বছরের কোর্স সম্পন্নের মাধ্যমে তাদের ব্যাচেলর ডিগ্রি দেবে বিশ্ববিদ্যালয়। ২০১৬ সালে চালু হওয়া পোশাক শ্রমিকদের জন্য অনন্য এ কার্যক্রমে ৫০ জনের অধিক শিক্ষার্থী এই কোর্সটি সম্পন্ন করেছে।
গতকাল সোমবার এই উপলক্ষে ক্লিফটন গ্রুপের হেড অফিসে দুইপক্ষের মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের পক্ষে রেজিস্ট্রার ড. ডেভ ডোল্যান্ড ও ক্লিফটন গ্রুপের পক্ষে সিনিয়র ডিরেক্টর ও সিইউও এমডি এম মহিউদ্দিন চৌধুরী সমঝোতা স্মারকে সই করেন। এসময় ক্লিফটন গ্রুপের পক্ষে পরিচালক ওয়াহিদা জেসমিন, মো. মিনহাজ উদ্দিন চৌধুরী, সৈয়দা আলিজা হক, আশুতোষ বিশ্বাস, এস এম শাহ নেওয়াজ, এস এম রাশেদ, ওয়াহিদ উল্লাহ, নুরুন নাহার বেগম প্রমুখ উপস্থিত ছিলেন। অন্যদিকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে প্রফেসর রেহানা খান, রানিয়া কাসেম, প্রফেসর ড. টিফিনি কোণ, মোহাম্মদ ওবায়দুর রহমান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
চুক্তি সাক্ষরকালে ক্লিফটন গ্রুপের সিইউও এম মহিউদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশে শিক্ষার প্রসারে এটা মাইলফলক হয়ে থাকবে। এই চুক্তির মাধ্যমে ক্লিফটন গ্রুপ সরাসরি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের সাথে সম্পৃক্ত হল। প্রেস বিজ্ঞপ্তি।